Use of "A" and "An " as an Article-- Part --- 1 / proper use of Article of a and an / Articles for JSC, Article for SSC, HSC Articles / Articles fir class 6 , Class 7 , Class 8

Use of  "A" as an  Article  Part --- 1









ইংরেজিতে   a , an এবং the কে  Article বলে ।


Article দুই প্রকার । (1)  Definite Article
                             (2)  Indefinite Article.

a এবং an  কে বলা হয় Indefinite Article. এবং the কে বলা হয় Indefinite Article. 

আজ আমরা Indefinite Article হিসেবে   a এবং an এর ব্যবহার শিখব ।



১. সাধারনতঃ কোন Word এর ১ম অক্ষর Consonant ( A থেকে  z পর্যন্ত অক্ষরগুলোর মধ্যে  a , e , i , o , u   এই ৫ টি বাদে বাকিগুলোকে Consonant বলে ) হলে ঐ Word টির পূর্বে  a  বসে । যেমন - 
1.  I have   pen.

2. He gave me a book.

উপরের বাক্য দুটিতে  pen এবং book   শব্দ দুটির ১ম অক্ষর যথাক্রমে   p  এবং  b  . এই  দুটি অক্ষরই Consonant . তাই  pen এবং book   শব্দ দুটির
পূর্বে  a  বসাতে হবে। 

২. সাধারনত ঃ কোন Word এর ১ম অক্ষর  Vowel ( a , e , i , o , u এই ৫ টি কে Vowel  বলে ) হলে ঐ Word টির পূর্বে  an বসাতে হয় । যেমন --

1.  I have an   orange.

2. He has an    umbrella.

উপরের বাক্যগুলোতে  orange এবং umbrella শব্দ দুটির ১ম অক্ষর ছিল যথাক্রমে o  এবং  u  এরা Vowel  তাই এদের পূর্বে  an  বসাতে হবে। 

উপরের  ১ এবং ২ নং  দুটি নিয়মই হল সাধারনত । 

এবার আমরা এমন কিছু  Word  সম্পর্কে জানব যেখানে (১) শব্দের ১ম অক্ষর থাকবে Consonant অথচ ঐ Word  টির পূর্বে  বসাতে হবে  an . 

(২) আবার শব্দের ১ম অক্ষর থাকবে  Vowel অথচ ঐ Word টির পূর্বে  বসাতে হবে  a .
আর সবথেকে জরুরি কথা হল যে কোন পর্যায়ের পরীক্ষায় এই দুই ধরনের প্রশ্নই বেশি আসে ।

(১) শব্দের ১ম অক্ষর Consonant অথচ ঐ Word  টির পূর্বে  বসাতে হবে  an . 

(a)  আমরা জানি ইংরেজির  h  অক্ষরটির  উচ্চারন বাংলায়  "হ" মত হয় । যেসব ক্ষেত্রে   h  অক্ষরটির  উচ্চারন বাংলায়  "হ" মত হয়  সেসব ক্ষেত্রে সাধারন নিয়মটিই প্রযোজ্য হবে । অর্থাৎ সেই Word টির পূর্বে  a বসে।  যেমন --  I have   hen. 
এখানে  hen শব্দ টির  বাংলা উচ্চারন  "হেন "  অর্থাৎ   h  অক্ষরটির উচ্চারন বাংলায়  "হ" মত হয় । আর তাই   hen.  এর পূর্বে  a   বসেছে ।

যেসব ক্ষেত্রে  h  অক্ষরটির  উচ্চারন বাংলায়  "হ" মত হয়  না সেসব ক্ষেত্রে Word টির পূর্বে  an বসাতে হবে ।
যেমন -- 1.  Please wait for an  hour.  

এখানে  hour  শব্দটির ১ম অক্ষর  h যা একটি Consonant তাই সাধারন নিয়ম অনুযায়ী  hour  শব্দটির পূর্বে  a বসানোর কথা । কিন্তু hour  শব্দটির বাংলা উচ্চারন  "হাওয়ার "  নয় । এর সঠিক উচ্চারন হল  "আওয়ার" 
অর্থাৎ এখানে h  এর বাংলা উচ্চারন  " হ"  হয়নি । তাই নিয়মের বাতিক্রম ঘটেছে । মানে হল  ১ম অক্ষর Consonant  থাকলে নিয়ম ছিল তার পূর্বে  a  বসানো , কিন্তু এক্ষেত্রে বসাতে হবে  an.
এই ধরনের আরও কিছু উদাহরন --
2.  He is  an   honourable man. 

3.  Rahim is  an   honest boy.

এই বাক্য দুটিতেও honourable  এবং  honest  শব্দ দুটির ১ম অক্ষর   h   কিন্তু এখানে দুই ক্ষেত্রেই  h  এর বাংলা উচ্চারন  "হ"  এর মত হয়নি ।   honourable এর বাংলা উচ্চারন হল  "অনারেবল " ( হনারেবল নয়)  আর        honest  এর বাংলা উচ্চারন হল  "অনেস্ট"  ( হনেস্ট নয় ) তাই এই দুটি শব্দের পূর্বেই সাধারন নিয়ম প্রযোজ্য হয়নি । অর্থাৎ এদের পূর্বে  a  বসেনি বরং বসেছে  an .

(২) আবার শব্দের ১ম অক্ষর থাকবে  Vowel অথচ ঐ Word টির পূর্বে  বসাতে হবে  a 


এই  নিয়মে ৫ টি  Vowel  এর মধ্যে ৩ টি অন্তর্ভুক্ত হবে ।

এই ৩ টি  Vowel   হল   e , u  এবং  o .

অর্থাৎ এই ৩ টি Vowel   (   e , u  এবং  o .)  এর ক্ষেত্রে কিছু কিছু সময় এদের পূর্বে সাধারন নিয়ম ( Vowel এর পূর্বে  an বসে এটি সাধারন নিয়ম ) প্রযোজ্য হবে না । অর্থাৎ  এদের পূর্বে  an না বসিয়ে বরং  a বসাতে হবে। 
আবার দেখি এই ৩ টি Vowel   (   e , u  এবং  o .) এর ক্ষেত্রে কখন  কখন এদের পূর্বে  a বসাতে হবে  তা দেখা যাক । 
আমরা মজা করে এই ৩ টি Vowel   (   e , u  এবং  o .) কে  "বেয়াদব" Vowel  বলব । তবে এই বেয়াদবি টা এরা কখন  কখন  করবে তা দেখা যাক ।
  "E"  Vowel :   কোন  Word এর ১ম অক্ষর যদি  "E"
থাকে এবং ঐ Word টির বাংলা উচ্চারন যদি  "ইউ" এর মত শোনা যায় তবে ঐ Word গুলোর পূর্বে   a  বসাতে হবে।  অর্থাৎ এইসব ক্ষেত্রে  "e "   Vowel  টি কথা শুনবে না মানে বেয়াদবি করবে । কারন সে যদি কথা শুনত তবে  Vowel হিসেবে এর পূর্বে  an বসত । আর কথা না শোনায় এর পূর্বে  a  বসবে। 
উদাহরন --   (1) .  It is a  ewe.
                   (2) .  He is a  European.

উপরের ১ম  শব্দ ewe  এর ১ম অক্ষর  e  আর শব্দটির উচ্চারন হল  "ইউই " এবং ২ য় শব্দ  European এর ১ম অক্ষর  e  আর শব্দটির উচ্চারন হল  "ইউরোপিয়ান "  
তাই এই দুই ক্ষেত্রেই এদের পূর্বে  a বসেছে । এমন প্রচলিত ২ টি শব্দ মনে রাখলেই চলে ।

"U "  Vowel  :  কোন  Word এর ১ম অক্ষর যদি  "U"
থাকে এবং ঐ Word টির বাংলা উচ্চারন যদি  "ইউ" এর মত শোনা যায় তবে ঐ Word গুলোর পূর্বে   a  বসাতে হবে।  অর্থাৎ এইসব ক্ষেত্রে  "U "   Vowel  টি কথা শুনবে না মানে বেয়াদবি করবে । কারন সে যদি কথা শুনত তবে  Vowel হিসেবে এর পূর্বে  an বসত । আর কথা না শোনায় এর পূর্বে  a  বসবে। যেমন ঃ

1. He is   university student.

2. It is a  unique design.

3. The cow is a  useful animal.

4. He has  uniform.

উপরের university, unique , useful  , uniform. এই ৪ টি  শব্দের পূর্বেই   u  আছে এবং প্রতিটি শব্দের বাংলা উচ্চারন যথাক্রমে   "ইউনিভারসিটি "  ,   "  ইউনিক " ,
"ইউস ফুল " ,  "ইউনিফরম "    অর্থাৎ সবগুলো শব্দ উচ্চারনের শুরুতে  ইউ"  রয়েছে । তাই এগুলোর পূর্বে  a বসাতে হবে ।
"O"  Vowel :   কোন  Word  এর ১ম অক্ষর যদি  O হয় এবং ঐ Word  টির বাংলা উচ্চারন যদি   "ওয়া" এর মত শোনায় তবে সে ক্ষেত্রে ঐ Word টির পূর্বে  a বসাতে হবে ।

উদাহরন -- (1)  I have a  one taka note. 

এই নিয়মের ক্ষেত্রে শুধুমাত্র  one শব্দটি মনে রাখলেই চলবে।

****   কোন সংক্ষিপ্ত শব্দের  ১ম অক্ষর টি উচ্চারন করতে যদি আগে  Vowel  আসে তবে ওই শব্দের পূর্বে  an বসে  আর যদি উচ্চারন করতে গিয়ে পরে Vowel  আসে তবে তার পূর্বে  a  বসে । 
সংক্ষিপ্ত শব্দ চেনার উপায় হল  এই শব্দগুলো  বড় হাতের অক্ষরে লেখা থাকে ( Capital Letter ) এবং প্রতিটি অক্ষরের মাঝে ইংরেজির  ফুলস্টপ (.) থাকে।
যেমন -- (1) He is an  M.A.
                 
              (2)  He is a  B.A. 

             (3)  She is  an  F.R.C.S.

             (4)  He is an  L.L.B.

             (5)  He is C.A.

উপরের  M.A.  , B.A. ,   F.R.C.S.  ,  L.L.B.   ,  C.A.   প্রতিটি শব্দই   সংক্ষিপ্ত রুপ । কারন এগুলো বড় হাতের  অক্ষরে লেখা এবং শব্দগুলোর মাঝে ফুলস্টপ আছে ।

 সে ক্ষেত্রে ১ম শব্দ   M.A    যার ১ম অক্ষর  M  .   এই  M  উচ্চারন করতে গিয়ে  "A "
Vowel  টির আগমন ঘটেছে এবং এই A  এর উচ্চারন প্রথমেই শোনা যায়  ( এ ---- ম  = এম ) তাই এর পূর্বে  an  বসেছে । 

আবার  B.A.   শব্দ টি র  ১ম অক্ষর  B  আর এটি উচ্চারন করতে  "e "    Vowel    এর আগমন ঘটেছে কিন্তু এই "e "    Vowel    এর আগমন  এর বিষয়টি পরে ঘটেছে ( বি ---- ই = বি ) তাই এর পূর্বে a বসেছে । 

একইভাবে, F.R.C.S.   এ  F  এর উচ্চারনে  "A" 
 Vowel এর আগমন ঘটে এবং তা আগে ( এ -- ফ = এফ ) তাই এর পূর্বে  an বসেছে । 
L.L.B. তে   " L" উচ্চারন করতে  "A"   Vowel আসে এবং তা আগে আসে ( এ---- ল = এল ) । তাই এর পূর্বে  an বসেছে ।  

C.A.  শব্দটিতে  C  উচ্চারন করতে  "E"  vowel এর আগমন ঘটেছে কিন্তু এই "E"  vowel এর আগমন এর বিষয়টি পরে ঘটেছে ( ছি --- ই = ছি )
তাই  C.A. এর পূর্বে   a  বসেছে । 


  
















No comments

Powered by Blogger.